Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
ভৈরবে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদযাপন
বিস্তারিত

ভৈরবে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদযাপন
মো. আবদুর রাজ্জাক

কিশোরগঞ্জের ভৈরবে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮ উদযাপন করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১১.০০ টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও স্কুল ফিডিং কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে সর্বস্তরের জনগণের অংশগ্রণে ‘বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে ফিরে আসে। র‌্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা ও স্কুল ফিডিং কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
এ সপ্তাহ উদযাপনের মাধ্যমে প্রাণিজ আমিষ সরবরাহ, সুস্থ্য সবল মেধাবী জাতি গঠনে প্রাণিসম্পদের অবদান ও প্রাণিসম্পদ বিভাগের সেবা সম্পর্কে জনগণকে অবহিত করা হয়। সেই সাথে ডিমের পুষ্টিমান সম্পর্কে জনগণের সামনে আলোচনা করা হয় এবং স্কুল ফিডিং কর্মসূচিতে বিয়াম ল্যাবরেটরী স্কুলের শিক্ষার্থীদের ডিম খাওয়ানো হয়।
সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রাণিসম্পদের গুরুত্ব ও সাফল্য তুলে ধরেন। তিনি বলেন স্বাস্থ্যবান, মেধাবী ও বু্িদ্ধদীপ্ত জাতি গঠনে প্রাণিজ আমিষের কোন বিকল্প নেই। প্রাণিসম্পদ শিল্প দ্রুত বিকশিত হচ্ছে। আগামি ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার ভিশনকে সামনে রেখে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ কামরুল ইসলাম বলেন- প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮ এর মূল লক্ষ্যই হল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও দ্রুততম সময়ের মধ্যে নিরাপদ ও পর্যাপ্ত প্রাণিজ আমিষের সরবরাহ নিশ্চিত করা। প্রাণিসম্পদ খাত হচ্ছে জীবন ও জীবিকা নির্বাহের অন্যতম উৎস। স্বল্প পূঁজি, স্বল্প জমি এবং স্বল্প বিনিয়োগ করে আতœকর্মসংস্থান, দারিদ্র্য বিমোচন, পুষ্টির চাহিদা পূরণ এবং নারীর ক্ষমতায়ন হচ্ছে। গত নয় বছরে দুধ, মাংশ ও ডিমের উৎপাদন বেড়েছে প্রায় ৫ গুণ। এছাড়া ২০০ কোটি টাকা ডেয়রি শিল্পে আবর্তক ঋণ চালু রয়েছে। প্রাণিসম্পদ দপ্তর এখন ডিজিটালইজও। বর্তমানে এসএমএস ও অনলাইন এ প্রাণিসম্পদ সেবা প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সহকারি কমিশনার (ভূমি) মো. জাকির হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার রিপন। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ শাহরিয়ার মেনজিস, উপজেলা শিক্ষা কর্মকর্তা শামীম আহমেদ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সাফি উদ্দিন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেহানা পারভীন, শিমুলকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুবায়ের আলম দানিছ, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তি, পোল্ট্রি ও ডেইরী শিল্পের একজন উদ্যোক্তা ও একজন খামারী।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
23/01/2018
আর্কাইভ তারিখ
31/01/2018